পানির নীচে কক্সবাজার শহর

কক্সবাজারে মৌসুমি বায়ুর প্রভাবে টানা বৃষ্টিতে জেলাটি প্লাবিত হয়েছে। এত বৃষ্টি হয়নি কখনো, এটাই রেকর্ড। ফলে পর্যটনের শহর কক্সবাজার এখন পানির নিচে। প্রায় ৯০ শতাংশ এলাকা জলে ডুবে গেছে।

টেকনাফ আর উখিয়ার অনেক গ্রামের মানুষ পানিবন্দি হয়ে আছে। তাদের বাড়িঘর, জমিজমা সব পানিতে ডুবে গেছে। তারা এখন খাবারের সংকটে পড়েছে।

পাহাড় ধসে অনেকে মারা গেছে, অনেকে নিখোঁজ রয়েছে। সড়ক, ঘরবাড়ি সবই নষ্ট হয়ে গেছে। পর্যটকরা হোটেলে আটকে পড়েছে।

স্থানীয় প্রশাসন উদ্ধার কাজ চালাচ্ছে, কিন্তু পরিস্থিতি এতই খারাপ যে তারা অনেক কষ্ট পাচ্ছে। মানুষের জীবন ও জীবিকা এখন হুমকির মুখে।

কক্সবাজার আবহাওয়া অফিস জানিয়েছে, গত কয়েক দিনে কক্সবাজারে এত বৃষ্টি হয়নি কখনো। গত ২৪ ঘণ্টায় কক্সবাজারে ৫০১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এই পরিমাণ বৃষ্টি আগে কখনো হয়নি। এর আগের রেকর্ড ছিল ২০১৫ সালে, তখন ৪৬৭ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। আবহাওয়াবিদরা বলছেন, এই ভারী বৃষ্টি আরও কয়েকদিন চলতে পারে।

কক্সবাজার এখন পানির নিচে। টানা বৃষ্টিতে প্রায় পুরো শহরই প্লাবিত। পাহাড় ধসে অনেকে মারা গেছে, অনেকে নিখোঁজ। পর্যটকরা হোটেলে আটকে, স্থানীয়রা বাড়িঘর হারিয়ে বিপাকে।

টেকনাফ আর উখিয়ার অনেক গ্রামের মানুষ পানিবন্দি। খাবারের সংকট, রোগব্যাধির আশঙ্কা, সব মিলে তাদের জীবন এখন অন্ধকার।

সরকারি কর্মকর্তারা উদ্ধার কাজ চালাচ্ছেন ঠিকই, কিন্তু পরিস্থিতি এতই খারাপ যে তাদের অনেক কষ্ট হচ্ছে। সব মিলিয়ে কক্সবাজারের মানুষের জীবন ও জীবিকা এখন হুমকির মুখে ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *